(১)
তোমরা শুধু প্রাণ খোঁজ মঙ্গলে ,
এখানে আমাদের এ প্রাণ কেমনে বাঁচে
আঁধার নামা এ পৃথ্বীর দিনকালে ।


            (২)
মাথাটাকে নোয়াতে পারি না বলে
আকাশটাকে দেখি খুব কাছে ;
মাটিতেই পা রাখা আছে বলেই
সহজেই আসি ঠিক তোমাদের মাঝে ।।


           (৩)
আলোচনা বসিয়ে ভাবনা বিন্যাসে
মুক্ত প্রকাশ ছড়ায় সকলে
কথা ছিল এক , হল অনেকের
চলতে শেখার রাস্তা বাতলে ।
       -০-০-০-