আবার তোকে বাঁচাতে পারি নি
বছর ফিরতে না ফিরতে
আবার হারিয়ে গেলি
শিকার মানুষের ধর্ষণ পরিচয়ে।


কেউ কিছু করে না
আন্দোলন মোমবাতি
রাজপথ শয়ে শয়ে নীরব মিছিল


পশুবৃত্তির সমান্তরালে
কামদুনি খরজুনা পার্কস্ট্রিট মধ্যমগ্রাম
তোকে বাঁচাতে পারে নি।

আঁচড়ানো কামড়ানো আধপোড়া দেহ  
কিছুতেই আলো জ্বালাতে পারি নি
এ সভ্যতার বুকে।  


বর্ষশেষের চপেটাঘাতে
সম্মানের প্রকৃতি
মনুষ্যতর বুকে
হৃদয় জ্বেলে যাক আগামী
                ---------