আমার যে খুব ইচ্ছে করল
তাই করেই ফেলি এমন কাজ ;
তোমার তাতে আসবে কি না কাজে
অথবা অকাজে কিংবা কাজের মাঝে
বিঘ্ন বাধার সাজে ;
আমার সে তো মোটেই জানা নাই ,
আমি  যে আর জানতেও  চাই না ।
পৃথ্বীর মাঝে আমার বেঁচে থাকা
স্বপ্ন বাঁচিয়ে রাখা ;
আর স্রোতের সাথে নৌকো ধরে রাখা
পায়ের তলার মাটির খোঁজে
মাঠের মাঝে হারিয়ে যাওয়া ;
সবই আমি আমার হিসেব কষে গড়া
তোমরা ভাবো এ তো দারুন সুখের বাসা ।
আমার যে খুব ইচ্ছে করল
তাই করেই ফেলি এমন কাজ ।।
      -০-০-০-