আমি তো রোজ মূর্তির পরে মূর্তি গড়ে
প্রলেপ দিই জীবনের আস্তরণে ;
খোঁজ করে চলি মহা ইতিবৃত্তের কোন এক যুগের ।
পাতায় তার সাহসিকতার সব হিসেব লেখা
ভেঙে পড়া পৃষ্ঠা জুড়ে
আমি ছন্দ তৈরী করে
আগুয়ান হই আর শুধু তোমাকেই খুব দেখতেই থাকি ।


রোদের বিকিরণে পুরাতত্ত্ব বিশ্লেষিত হলেও
মূর্তির সম্যক বিবর্ণতা
আমাদের কোথাও না কোথাও এক করে দেয়
আর সমস্ত বিষয় একক হয়ে যায় ।


                  -০-০-০-