আসবে আর যাবে করতে করতে
ওরা সব চলে যায় পর পর
আমার পৃষ্ঠারা সহজেই তাদের
জায়গা ছেড়ে দিতে কার্পন্য করে না ।



হিংসে জ্বলে পুড়ে খাক হয়
মাটির গন্ধ সারা পিঠে লেগে থাকে
বাসনার মুক্তো জলরঙের ছাপে
মুছবে জেনেও তো স্থবির ।



তোমার খুব কাটতি ভেবেই আহ্লাদ
পিছনে সারির মুখে হা হুতাশ নেই
বচন সমগ্র করেই ভেবো না
আলো সব তোমার দিকে পড়বে ।



জন্মের বিলাসেও আদর ভগ্ন
যা কিছুর জন্য অনন্য নয়
বিভ্রম থেকেও হাঁটা পথ ক্ষুণ্ণ
তোমার বিভঙ্গে জাগে  আশা |


        -০-০-০-