রাস্তার ধুলো আজ একটুও দুষ্টুমি করছে না
বাঁক নেওয়া সরণির মোড়ের বাগানে
ডালিয়া গোলাপ খিল খিল করে হাসছে,
জামাটা ইস্ত্রি করেছি কিন্তু সেণ্ট নিতে ভুলে গেছি
চিরুনি নেই তাই হাত দিয়ে চুলটা সেট করে নিলাম,
চশমা পরি নি তাও চারিদিক খুব স্পষ্ট লাগছে
রাস্তার উচু নীচুতে আজ একটুও হোঁচট লাগল না ,
বাসে কন্ডাকটর এমন ভাব দেখাল
আমি যেন প্রাইভেট কারে যাচ্ছি ;
ট্রাফিক সিগন্যালের জন্য কোথাও দাঁড়াতে হল না
সকালের প্রাতরাশ আর চা ছাড়া পেটে কিছুই পড়ে নি
তাও খিদে একটুও ডন বৈঠক দিচ্ছে না ।
একটা গোলাপ কিনতে এত আদর পেলাম
যেন মনে হয় ও তোমার জন্য গুছিয়ে রেখেছিল
আমাকে দেবে বলে ।


সিনি , সে গোলাপ শুকিয়ে যাওয়ার আগে চলে এসো
আমি তোমার জন্য পৃথিবীর পার্কে
খাদের কিনারার শেষ বেঞ্চিটাতে ঠায় বসে আছি ।


                        -০-০-০-