যাহা চাই আমি তাহাও চাওয়ার
আছে যে অনেক সীমা
কত দূর আর ভাবাতে পারি গো
জীবনের এই গরিমা


শেষ নেই বলে আরো চাই আমি
সময় সমুদ্দুরের
অজানা এই পাওয়ার নেশাতেই
বুঝি না স্বপ্ন সুখের


কি বা আছে কি বা নেই কখনও
তাই কি ভেবেছি?
তবু সোনা খুঁজতে খুঁজতেই
সুন্দর ভেঙে ফেলছি  ।


আর চেয়ো না দুপুর উত্তাপ
মেখে সকালের রোদ
তোমার বাসাটিও আদরে সাজানো
তোমারই জীবন বোধ।


    -০-০-