দৃষ্টিগোচরে কত কি দেখেছি
দেখেছি তোমার মুখ
শান্তির খোঁজে আবলুস বনে
পেয়েছি অপার সুখ ,


যাচ্ছে দিন বিষয়ী প্রভাতে
রাতের আগামী তারা
তোমারই পরশে মরমী বাঁচা
বিভোর মুক্তি হারা ।


যে আনন্দ মিলন সীমানায়
খোঁজে ফেরে প্রত্যয়
তোমারই আঁচলে তারই বন্ধন
আমাকে শেখায় প্রণয় ;


বুকের আলোতে বিকেলের রোদ
আকুলি বিকুলি করে
ঘরে ফেরার সব বিভ্রম জীবনেও  
বকুলেরা ঘোরে ফেরে |


        -০-০-