যন্ত্রণার আখরে যে সঞ্চয়
বাহু থেকে মস্তিষ্কের কোণায়
তারই সাথে আমি পদব্রজে
তোমার বাড়ি , তোমাদের বাড়ি।
পথভোলা তেমনি এক ক্ষয়ে  
মুখ ভারি সজনের  
চিচিঙা আর করলার গোঁসা
কিংবা তরুলীর মাচান আন্দোলন;
বলতে বাধ্য - মাসিমা,
যুক্তির বিভাজনে এত কটূক্তি কেন?
দম্ভের স্বতন্ত্রে
মস্তিষ্ক শুধু বহনের কাজ করে।
কি হবে স্বর্গের জন্য
এত্তটা সময়ের ব্যয়।


মাসিমার মত আমরাও ভুলতে পারি না
টুকরো সাকুল্যের বাহানা অবসর;
ডানা মেলে দিতে হয়
আকাশের সীমানা সুদূর।


সাবধানী সঞ্চয় অথবা ব্যয়
আমাদের চলমান আলেখ্য।
         -০-০-০-