হাতজোড় জানে
এটাই বড়গুণ।
তাই সে হাতে হাত যখন তখন
আগাছার মত ঝাড়ে বংশে বেড়ে ওঠে;
মাপ করে দেওয়া সমাজ
বার বার কল্পতরু।
হাতজোড় অববারিত  
নিজের জায়গায়;
অপরাধ অন্যায় বাড়বাড়ন্ত
সতর্ক হাতজোড়
ফুলে ফলে একটু ভালোবেসে
বাঁচতে চায়।
---------