তুমি কি দেখেছো
     কলি হয়েছে কুসুম,
রাতের আাশে তারা
     রাঙায় আঁধার নিঝুম।
তুমি কি দেখেছো
    কৈশর থেকে যৌবন
ক্ষণে ক্ষণে প্রকাশ রূপে
     আনমনা হয়ে উনমন।
তুমি কি দেখেছো
     বিরহে হৃদয় কাতর,
অশ্রু ঝরা সায়র হয়ে,
     বরফ হয়েছে পাথর।
তুমি কি দেখেছো
     মন হয় বহুরূপী,
আকাশ,বাতাস হয়ে
     আজ সে রঙীন পাখি।