অনেক গুলো 'না'
জীবনে জড় হয়েছে।
চেতনার আগেই শুরু হয়েছে 'না'।
এই 'না' গুলো এনেছে অশান্তি।
তবু না মেনে চলতে
চেয়েছি বার বার।
বিপুল আকষণে মাতাল হয়ে।
'না' দিয়ে চিনেছি আগুন, ভয়ানক
হোকনা ছোট এক কণা ফুলকি।
মগজের তাড়নায় শিখেছি,
আগুনই সভ্যতার বিকাশ।
জীবনে 'না' এর কারণ
আজও বুঝিনি।
'না' এর জন্য
গতি আনেক কমে যায়।
'না' গুলো হ্যাঁ হলে
জীব্ন দ্রুত দৌড়তো লক্ষে।