হঠাৎ ককিলের কুহু ডাক
এল কানে।
মৃদু শীতল হাওয়া,
জানালার পর্দা উড়ছে।
এল কি ফাগুন?
তবে যে বসন্ত
এসে গেছে।
তোমার প্রিয় ঋতু।
অনেক রূপে
দেখেছ এই বসন্তে।
তোমাকে হারিয়ে
আজ আমি রিক্ত,
শূন্য মনে
তোমার বসন্ত্কে দেখছি।
তোমার চোখে চোখ মিলিয়ে
দেখেছিলাম-
সেতো আন্য ব্সন্ত।
আজ আমার চো্খে
ব্সন্ত বিষন্ন,
বসন্ত শুষ্ক,
ঘোলাটে।