বাবা এলেন ট্রেনে চড়ে
অনেক দূরে।
মেয়ে জামাই করছে সংসার
কেমন করে।
গরীব জামাই ,
মেয়ের কষ্ট দেখতে হবে,
দুঃখে ছিল মরে।
অবাক হল ওদের দেখে,
মুসুর ডাল আর ভাত,
তাতেও এত সুখ?
এ কেমন করে হয়?
ওদের কাছে জানলো
নতুন করে
জীবন কারে কয়?
জীবন হল উদ্দামতা,
জীবন হল বাঁচা।
সুখতো নয় টাকা কড়ি
সুখ যে আছে হোথা,
প্রানের পরশ যেথা।
নতুন করে শিখলো বাবা,
জানল নতুন করে,
সুখ যে শুধু ভালবাসা
ঝুপড়ি হোক বা বাড়ী।
সুখে থাক সারা জীবন
নিও না তা কাড়ি।