বন্ধুত্ব কি?
একে অপরের মনের নাগাল পাওয়া,
একে অপরের দুঃখকে উপলব্ধি করা,
একে অপরের আনন্দের ভাগ পাওয়া,
একে অপরের ভাল চাওয়া।


দুজন দুজনের থেকে নেওয়া,
দুজন দুজনকে দেওয়া।


তবে একজন শুধু দেবে
অন্যজন দুহাত ভরে নেবে।
এ কিন্তু নয় বন্ধুত্ব,
এ তবে অন্য কিছু।
এই ত্যাগের নামই ভালবাসা।
ব্ন্ধুত্ব থেকেই ভালবাসার জন্ম।
যে শুধু দুহাত ভরে নিল
সে যে মরে গেল।