বাংলার গ্রাম
যে ছবি ছিল মনে
সে আজ অন্তর্ধান।
ছোট ছোট ঘর ছিল
সামনে আঙ্গিনা,
পাশে পুকুর,
তাতে জল টল টল,
কোথাও সবুজ পানা
কোথাও মাছের আনাগোনা।
ভোরের আলো ফুটলো
লাঙ্গল হাতে চাষীরা
মাঠে ছুটলো।


আলদিয়ে ভাগ করা জমি
সেতো ছিল অনেক দামী।
হিংসা নেই,দ্বেষ নেই
সবাই ছিল ভাই ভাই।
সবার ঘরেই পান্তা ভাত
আর নুন লঙ্কা,
ছিলনা তাতে শঙ্কা।
সন্ধে হলে সবার ঘরে
দাওয়ায় বসে গল্প করে।
মাথার ওপর চাঁদের আলো
এতেই সবার মন জুড়াতো।
সবার ছিল একই খুশি,
একই আনন্দ,একই দুঃখ।


হঠাৎ এল উন্নয়নের ঢেউ।
গ্রাম এবার শহর হবে,
বড় বড় কারখানা,
পাকা ঘর,কলের জল
আরও কত কিছু।
গ্রামের মানুষ গ্রাম হারালো,
বাপের ভিটে কোথায় গেলো।
চাষী ভাইদের মন পুড়লো,
আশার আলো নিভে গেলো।
রইল শুধু নষ্ট জমি।
চাষ হবেনা তাতে,
পেটের ভাত কেমনে জোটে?
কেঁদে ভাসায় চাষীর বউ।
চাষী বসে মদ গিলছে
মনের দুঃখ ভুলে।