দিন গুলো কাটছিল ভালো।
হঠাৎ এক ঝড় এলো।
সব হল এলো্মেলো।
কেউকি ভেবেছিল
এই ঝড়েই
ভেঙ্গে যাবে সব।
থাকবে শুধু কান্না ভরা দিন।
তারই মধ্যে চেষ্টা
ইচ্ছা পূরনের।
তাড়াতাড়ি বই্গুলো
ছাপানোর কাজ চলছে।
এই কাজটাই যে তার ছিল বাকী।
বারবার বলেছিলে-
ঝড় উঠুক, বন্যায় ভেসে যাক সব,
বই গুলো ছাপাতে হবে
সবার আগে।
নাম গুলো ঠিক করতে ভোলনি।
তো্মার দেওয়া নামেই তারা
আর্বিভূত হচ্ছে।
সবই হচ্ছে তো্মার ইচ্ছা মত।
তো্মার সম‌য় ফুরিয়ে গেছে।
একি বিধাতার ক্রোধ?
না ভালবাসা,
নাকি আর্শিবাদ!