সব ঘুম নেতিয়ে পড়েছে  চোখে,
নিথর হয়েছে দেহ-ঘুমেদের ডাকে;
অন্ধাকারের আবডাল বুকে রাখি
দূরে আবগাহনের গান গায়-পাখি,
সুরে যায়-শুনায়ে যায়-প্রহরীর কানে;


হুংকারে;ঘুম তার,নির্ঘুম প্রানে লয়েই ভাঙ্গে।
আবারো সচেতিত রাঙ্গা চোখ তুলে
গাঁ ঝারার বলিয়ানে,উঠিয়াছে ফুলে;
নিমিশের নির্বিশেষে ক্লান্তি মায়া ভুলে,
ঝুলানো বাঁশির গায়ে-দিয়াছে ফুক তুলে!


জানান দিয়াছে পৃথিবীরে-
ঘুমাও  সিগ্ধ ছোয়ারে,বুকে মে'গে;
নিশ্চিন্ত দাও তোমারে-
তোমারি পাহারায়-প্রহরী আজো জেগে।


ঘুম তার শেষ হয়ে গেছে কবে-
চোখের তলে কালি জমে আছে,
শহরতলীর এ নিবেদন পুঁজে;
তার সব ঘুম-তোমার চোখে আছে!!