কি যে এক অদ্ভুত সমীকরনে বেধেঁ
আছি তুমি-আমি,
যেখানে বরষার দহন শেষে জেগে
উঠে বেলাভূমি-
সমুদ্রের গর্জন শেষে কোমল ঘুম,
ঘুমায় যেখানে তীরের আকুতি-
সেখানে,হ্নদয়ে হাজার বছরের প্রেম,
নিয়ে গাঁথি-বারে বারে আবার আসি;
এই পরিচিত পৃথিবীর অম্লান মালতি,
চাঁদ,সূর্য্য-নক্ষত্রের মায়ারা আসে-
বলে দেয়;"তোমাকেই-ভালোবাসি"।