শেষ চাঁদের ম্লান আধাঁর আমার ভালো লাগে না,
রাত কেটে গেছে ঘোর অমানিশায় চোখ বুলিয়ে
দেখে যাওয়া কালো মেঘের আহলাদে,
কল্প-গল্পে বেঁধে বেঁধে নিঝুম,নিরবতার সুবাদে!


এখন তবে কেন এই আধ-আলো,
আধ-অন্ধকার এলে দিলে?
আমার তো এই সব ভালো লাগে না,
পৃথিবীর সাথে আলো-আঁধারের সন্ধি করার চেয়ে
আমার কাছে শুধু অন্ধকারি ভালো লাগে;
আমাকে অন্ধকারটুকুই ফিরিয়ে দিও!


তোমার আবছায়া আলো-আধারের চেয়ে
আমার ঘোর কালো অন্ধকার ঢ়ের ভালো,
অন্তত দুটানায় পড়ে সুঁতো ছিড়ে যাওয়ার ভয় থাকে না,
                    আমার একেলার অন্ধকারে!!