রাগ যে এখন ভীষন ভারি!
কোথায় যায় কি যে করি?,
ডাইনে দেখি তোমার ছায়া
বায়ে খুঁজিতারি মায়া,
সামনে পিছে দুই মনেতেই
তোমার ছবি আঁকা।
রাগ যে তবু ভীষন ভারী,
কোথায় যায় কি যে করি?
তাই যে এখন ভেবে মরি-


শাস্তি তোমায় দেব করুন
মাথায় দেব বড়্র উকুন;
কিন্তু?মাথায় তোমার চুল যে ভীষন
যদি ঘটে এমন ঘটন,
উঁকুন যদি না কমে আর
হয় যদি গো মাথা কামাবার!
কেমন হবে তবে?
ছিঃ!বড় উদ্ভুত দেখা যাবে!
কোথায় যায় কিযে করিতবে?,
রাগ যে তবু যায় না কমে!


হ্যাঁ,যাব আজ বাড়ি ছাড়ি
বাপের কাছেই দেব পারি
তোমার সাথেই অনেক আড়ি;
ব্যাগ গুছানোর আছে বাকি,
কিন্তু?বাড়ি ফিরে ডাকো যদি?
খুজে যদি না পাও আবার
সন্ধানে তো নামবা আমার;
খাওয়া নাঁওয়া ভুলে গিয়ে
পা ফাটালে ঘুরে ঘুরে!
       অসুধ লাগাবে কে?
আমার তো ভুলতেই হবে আড়ি!
এখন তবে কি  যে করি
রাগ যে এখনো ভীষন ভারী!


রাগে,রাগে অনেক রাগে
চল্লাম আমি নদীরঁ পাড়ে
ঝাঁপ দেব আজ জলের কূপে;
ডুবে যাব? মরে যাব?
ভয় যে তার করে
আমি মরলে তোমায় আবার
ভালোভাসবে কে?
কি করব তবে?


শুধুই যে ভেবে মরি
কোথায় যায় কি যে করি
রাগ যে এখনো ভীষন ভারী!!