আমার এ জীবন আকাশে সময়ানুক আলো ম্লান
হয়ে আসে,অযাত্রিকতার যাত্রায়িত অভিযান
শেষ হয়ে গেছে;এখন-ফিরতে হবে ঘরে!

একদিন তবু-কাউকে ভেসেছিলাম ভালো,
হ্নদয় গ্রন্থিতে ছিল কতো ছায়া,ছবির তত্ত্ব।
কাল্পনিক সত্য ছায়ায় এঁকে দিয়েছিলাম কতো-
                   শত-সহস্র বছর পাশে থাকার  স্বপ্ন।

আজ তবু-ফিরে যেতে হয়  ঘরে,
                ফিরে যাচ্ছি ঘরে-
সহস্রাধিক কাল্পনিক বছরের সংগী সেও?
           তাকেও একলা করে;
          চিরতরে-ফিরে যাই ঘরে!