স্বামী যদি হয় অপদার্থ অকর্মন্য,
কার সাধ্য আছে তাকে রক্ষা করার জন্য !
সে সংসারে অতি নগন্য করেন মান্য গণ্য ,
কর্ম না করেই শুয়ে বসে ধ্বংস করেন অন্ন !
লাজ লজ্জা নাইকো তার বসে বসে করে আহার,
মান সম্মান নাইক বালাই আত্মসম্মান নাই তার !
দাও খেতে বসে খাই লাজ লজ্জার নাই বালাই ,
হ্যাংলা কুত্তা খায় যেমন তাকে একটু দিলে লাই !
গাধার ব্যাটা একটা পাঁঠা ভাবলো চুকলো ল্যাঠা,
বসে শুয়ে খাবো যা পাবো কাউকে দেবোনা পাত্তা !
শুনেছি আত্মসম্মান  নাই যার লজ্জা ছাড়া হয় ,
এক কান  কাটা যারা সমাজের বাইরেই রয় !
দুই কান কাটা যারা লোকালয়েই ঘুরে বেড়ায় ,
আত্মসম্মানবোধ  নাই তার লোকলজ্জার ও ভয় !
হে হে করে হাসে কেবল ভালো মন্দ বসে বসে খায় ,
ঘাড়  ধাক্কা দিলে পরেও খাবার জন্য জীবন দিতে চায় !
মান সম্মান নাই কোনো তার নাই চক্ষু লজ্জার বালাই,
অপমান গালিগালাজ যতই করে তবু করে খাই খাই !
       --------------------
কবি ষড়ানন ঘোষ (উদাস কবি )
"সংসারের জ্বালা  (ছড়া) কাব্যের মন্তব্য করতে গিয়ে এই কবিতাটি লেখা !তাঁকেই এই আসরে কবিতাটি উৎস্বর্গ করলাম !
          
             ***********
বিকাল  - ৪ : ৪৫ মিনিট !
২৬ /০৫ /২৩ শুক্রবার !
রবীন্দ্রনগর = মেদিনীপুর !