দৃষ্টির সীমানায়
যতদূর তাকায়।
এ চোখ দেখায়
এ মন দেখায়;
শুধু অন্যায়
গর্হিত,
তাই ক্লান্ত
আমি ক্লান্ত।
এ মন
এ কারণ।
শুধুই পরিশ্রান্ত।
তাই ক্লান্ত
আমি ক্লান্ত।


যতই খুঁজি
সান্ত্বনা,
মন পায়
শুধু যন্ত্রণা।


জানিলে বুঝি
দুর্ভাগা মন,
এই পৃথিবী
আসতনা।


তাই ক্লান্ত
আমি ক্লান্ত;
তবু নই পথভ্রান্ত।


কাঁটার পথ্য
মাড়িয়ে মাড়িয়ে
লেগেছে পায়ে
রক্ত।
ফিনকি দিয়ে
এলোযে রক্ত,
গলার মধ্য-প্রান্ত।


আমি ক্লান্ত
আমি ক্লান্ত;
তবু নই পথভ্রান্ত।