আর কত লাশ চাস?
ওরে লোভী হায়েনা, বদমাশ!
লাশে লাশে হল যে পাহাড়,
তবুও তোদের মেটেনা আহার।


আর কত জল চাস?
ওরে নরখাদক, ওরে পিচাশ?
লাখো চোখে ঐ ঝরছে জল।
সুখগুলো সব হল বিকল।
এ কোন খেলার তিক্ত ছল?


লোভের সাথে হয়েছে ভাব।  
কবে লাশ হবে লোলুপ স্বভাব?
কত টাকাতে মিটবে অভাব?


লাখো মানব করছে চিৎকার,
কান্নার রোল পরেছে সাভার,
ও শুধু নয় চিৎকার,
ও ঘৃণা মেশানো ধিক্কার।


আর কত লাশ চাস?
আর কত কান্না চাস?


হে স্রষ্টা! হে জগত-রব!
লাশ নিয়ে ওরা করে উৎসব।
একি জঘন্য, একি বীভৎস স্বভাব!