কলমের শপথ!
আমার জমানো কষ্টগুলোকে
অবহেলায় যারা তুলো বানিয়েছে
আমি ক্ষমা করবোনা ঐ পাথরগুলোকে।
তুলোর মত ওরা দিয়েছে উড়িয়ে
কষ্টমাখা বেদনাগুলোকে।
ওগুলো আবার তীর হয়ে
গেঁথেছে আমার বুকে।


এতটুকু সান্ত্বনা পারেনি ওরা দিতে
ওরা তাড়িয়ে দিয়েছে দুর দুর করে
কষ্টের এই ফেরিওয়ালাকে।


কষ্টগুলো ওরা পারেনি চিনতে
দাম দিয়ে ওরা পারেনি কিনতে।
কবিতার শপথ।
পারবোনা আমি,
আমি পারবোনা ক্ষমা দিতে।
সেই ক্ষমা আমার নেই ঝুলিতে।
আমি পারবোনা পাথরে ফুল দিতে;
সেই ফুল আমার নেই বাগানে।


আমায় ক্ষমা করো।
আমি এমন ক্ষমা পারবোনা দিতে।