(ডিজিটাল কবি)                          
এসেছে রাজা,এসেছে রাজা
বসেছে সিংহাসনে।
ওটা সিংহাসন নয়
সিংহাসন নয়;
মনের আসনে।
রাজা কবিতা শোনাবে
শুনে যাও জনে জনে।
ওটা শপথ কবিতা;
ধোঁয়াশা না।
ওটা সুরেলা গান;
বেসুরো না।
শোন শোন ঐ শোন
তোল তোল মনে তোল
“আমি সেই দিন হব শান্ত
অত্যাচার,ক্ষুধা আর কালো
  যেই দিন হবে ক্ষান্ত।‘’
কান পেতে শোন কবিতাখানা
ওটা সব গানেরই
সব সুরেরই দাদা।


রাজা নিজের গোলা ভরাবেনা,
মন ভোলাতে গাইবেনা;
রাজা আগুন-গোলা পূর্ণ করে
মারবে কালোর তরে।
রাজা নিজের পেট ভরাবেনা
রাজা গেট খুলে খুলে
আনবে ডেকে
গরিব-এতিম-নিঃস্বকে।
দেখে যাও ঐ মুকুট থেকে
নুর বহুদূর যাচ্ছে চলে।


রাজা যুদ্ধের ডাক দেবে;
যা প্রাণ নিবেনা কেড়ে,
যা রক্ত নিবেনা ঝেড়ে।
যা রক্ত দিয়ে শয্যা-রোগীর
প্রাণ ফিরিয়ে দেবে।


রাজা উঠে পড়বে তরী
ভব-নদী হবে পাড়ি;
প্রজারাও হবে সাথী
থাকবেনা আর বাড়ি।


রাজা বাজাবে ঢাক-ঢোল
জুড়াবে দেশের কোল
দেশ-মাতার বাতায়ন-পাশে
হবে সুখের সোরগোল।
(রচনাঃ২১/১২/১২)