আমি ভেবেছি তারে  সরল  গ্রাম্য চিত্র
ভাবিনি  মানুষ হতে পারে  বিচিত্র।


এ  আমারি  অপরাধ, আমি  সাদা ,আমি  অন্ধ।
তাই সাদা মনঃদ্বার করিনি কখনও  বন্ধ।


আমি ভেবেছি বুঝি সবাই আকাশ  তুল্য
তাই সেদিনই  আমায় দিতে হল তারি  মূল্য।


আমি সোনালী  রঙেতে   দেখেছি অপরাহ্ণ
আমি ভাবিনি  ওখানে     আঁধারের অরণ্য।


এ বুঝি আমারি সীমাহীন তারুণ্য
আমি অরুণসারথি   সঁপেছি তারি জন্য।


বোঝেনা যে জন মায়া চঞ্চল মূল্য
তারে ফুল দিয়ে বৃথা ফলে হবে শূন্য।


তাই ক্ষমা চাই আমার অবুঝ ভুলের জন্য
বুঝিনি তখনো    আমি কত  নগণ্য।