ও আমার বাউল মন কেন  আজ নীরবরে   বল!
আমার এই দেশটা নিয়ে  নতুন একখান গান লেখে    ফ্যাল,
দরীয়ার ধবল পাড়ে গাইবরে  গান গলা ছেড়ে
সুরের  ওই  ডানায় করে   আমায় নিয়ে  চল।
আজ আমায় উড়িয়ে নিয়ে সবুজ ঐ মাঠখানাতে  
  স্বপনের শস্য   পেতে   একটু  নিয়া চল।
বিলেরি শীতল পারে শাপলার রূপ দেখাতে
চোখেরি সুরমা পেতে আমায় নিয়ে চল।
বটেরি ছায়ার তলে  মায়াময় ছায়া পেতে
আমার  এই প্রাণ জুড়াতে আমায় নিয়ে চল।  
শন শন বাতাসেতে  দোল খায় ধানের শিষে
প্রানেরি আহার পেতে আমায় নিয়ে চল।
শ্যামা, দোয়েল, ঘুঘু পাখী কত সুরে ডাকছে গাছে
ও গানে সুর মিলাতে আমায় নিয়ে চল।

সুমধুর  সুরে সুরে ও বাউল চল সুদুরে  
নায়েতে পাল তুলেছে মনমাঝি হাল ধরেছে
মাঝিকে নাওখানাতে আমায় নিতে বল।