ধারালো  ছুরিতে অজান্তে অনিচ্ছায় যদি হাত কেটে যায়।
রক্তগুলো বের হয়ে   শুধু অবহেলায় তাকায় ।
অসহ্য যে যন্ত্রণা হয়;   বোঝে শুধু হৃদয়।
মুহূর্তেই রক্ত গড়ায় মাটির  একটি ছায়ায়।
যেন  ঘুমিয়ে যায় নির্ভাবনায় বিলাসিতার  বিছানায়।
হৃদয়ের যে  রক্তক্ষরণ পড়েনা তার চোখের কোনায়।
অভাগা হৃদয় একাই  হেঁটে যায় দুঃখভরা পথটায়।
হাজার হাজার ডাক দিয়ে যায় ;  সহযাত্রীর দেখা  নাহি পায়।
অনেকটা  পথ  হেঁটে গিয়ে সে ক্লান্ত হয়, নিথর হয়ে যায়।
চোখে ঘুম এসে যায়, তবু ঘুম নাহি হয়।  


পথিক-হৃদয় আজ অসহায়, বড়ই অসহায়।