তুমি বহুরুপি
তুমি আমার চলার সাথী
তুমি আমার বন্ধু
তুমিই আমার শত্রু।
তুমি  ব্যাথা দাও
তুমিই জাগিয়ে দাও।


কেন এত রূপ তব?
বলনা আমায় হে কষ্ট!
যতই তুমি ছাড়োনা পিছু
খুঁজে নেব মুক্তো কিছু।
হবো না কখনো অবুঝ শিশু।


বারে বারে পেয়ে তোমায়
জেনে রেখ তুমি আমায়;
বলছি তোমায় শোন কষ্ট;
লাখো লাখো আঘাতেও
হবোনা আমি এক বিন্দুও
কখনো পথভ্রষ্ট।


রচনাঃ ১৭/ ০৮ /১৩