আর কতকাল ভুগবো রোগে
বন্দী দশায় কাটবে কাল।
আর কতকাল রইবে জেগে
মিথ্যেগুলো ছন্দে মাতাল।


সত্যবাদী পায়না ভাত
কখনোবা উপোষ রাত।
মিথ্যেবাদী ভরা পেটে
রাত কাটিয়ে যায়রে প্রভাত।


ধুঁকছে বসে ন্যায়গুলি সব
দুর্বলতায় নড়ছেনা হাত।
দুর্নীতি সব হয় মহারাজ
নীতিগুলি প্রজার জাত।


ন্যায়ের কথা কেউ শোনে না
বইয়ের উপর শুধুই মলাট,
এই মাটিতে রমরমা আজ
অন্যায়েরা বসায়রে হাট।


এই ভাবে আর দেখব কত
কাটবে কত দিবারাত?
উঠবে কবে সূর্যরে বল
হাতে নিয়ে নতুন প্রভাত।


-----------------