বিনিদ্র এ রাত্রি,  আখি হয়ছে নিশি-যাত্রি
  কেন কাটেনা ক্ষণ, জানেনা  মন
  কেন কেঁদে যায় এ  ধরিত্রী।
  যখনই সুতোয় ফুলগুলি  গাথি
  কেন ঝরে যায় শুধু  পাঁপড়ি ।
কেন সূর্যের সাথে হয়নাযে যে ভাব
  কেন শোনে না সে যে আর্তি।
বল  কি ক্ষতি তারে করেছি আমি
     কি এমন  অপকীর্তি।।  
ঝিলিমিলি আর করেনা জোনাকি
  কেন নিশ্চুপ থাকে রাত্রি।
কেন চুপিচুপি চাঁদ চলে যায় ছেড়ে
  এ কেমন করে ফুর্তি।