বিস্বাদো বিপন্ন দুখেরো রাতে
আমি একা একা পথে ভেঙ্গে পরা রথে
চলেছি সৈকতে সান্ত্বনা নিতে।
পরাণো মম   আর মানে নাহে
শীতলো হতে বারে বারে চাহে।
কষ্টগুলি বাঁধে ভীষনো মায়াতে
আল্পনা আঁকে মম ছায়াতে।
যদিও চায় মনো মুক্ত হতে
সে বাঁধে আমারে শক্ত দু হাতে।
আমি এখনো চাই পারে যেতে
দুঃখ-পথ  বেয়ে সুখ-সীমানাতে।
পারবো কি কখনো যেতে  সেখানে
পারবো কি বাঁধিতে সুখ পরাণে।


(পুরানো-ধাচে লেখা)