ওরা চায়না আমি কবি হই
ওরা আমার মৃত্যু চায়,
ওরা বোঝেনা আমায় ; বোঝেনা হৃদয়।
ওরা চায়না আমি কবি হই।
ওরা কবিতা বোঝেনা, ভাষা বোঝেনা,
ওরা কান্না বোঝেনা, কাঁদেনা বেদনায়।
ওরা আমার মৃত্যু চায়।
আমার গড়া কাব্য দেখে
হিংসায় ওরা জ্বলে পুড়ে  যায়
মুখ দিয়ে ওরা বলেনা কিছুই
চোখ দিয়ে ওরা সবই বলে দেয়।


ওরা চায়না আমি একে যাই
একে যাই সবুজ, একে যাই সাগর
ভিজে যাই আমি ঝর্ণা-ধারায়।
ওরা আমার মৃত্যু চায়,
ওরা চায়না আমি কবি হই।
আমি যে কবি হতে চাই
সুন্দরের এক সাধক হতে চাই
সত্যের মাঝে হারাতে চাই।
ওরা চায়না আমি কবি হই
ওরা আমার মৃত্যু চায়।