হৃদয়পুরের উষ্মহৃদয়,  নির্ভয় হয়ে, রক্তচক্ষে,
ঐ নীহারিকা, ঐ উল্কাকে;
ছায়াপথের ঐ ছুটে চলা তিমির বিদারী   সূর্যটাকে।  
বজ্রকন্ঠে বলে দে,   ওরে বলে দে ।
বলছি তোকে  বলে দে, খোদার কসম বলে দে ।  
জন্মেছে এক নব নজরুল এই বঙ্গে  বিদ্রোহী হয়ে।
হাজারো  হাজারো সৈন্য হয়ে মারবে  সকল পশুত্বরে।
তমসে  তমসে হরদম শুধু  অন্যায়ে আর অন্যায়ে।  
সব অন্যায় করবে সে ছাই  জ্বালিয়ে পুড়িয়ে অগ্নি হয়ে
ফেলবে সবই ছাইগুলি সেই গঙ্গা-পদ্মা-যমুনায়ে।
বলে দে, ওরে দে  জানিয়ে
শান্ত হয়ে থাকবোনারে  আর এখানে মুখ বুজে ।
খুঁজে খুঁজে সব কালোর মুণ্ড কেটে নেবে আজ  মহীশুর হয়ে
লড়বে আরেক টিপু সুলতান হাজার বাঘের শক্তি নিয়ে।
মুখ থুবরে পড়বে কালো রণাঙ্গনে  আঘাতে  আঘাতে ।
বেহায়া বদমাশ  অন্ধকার  হবে ছারাখার লৌহ হাতে।
ঘূর্ণি হবে প্রলয় হবে  
দুর্নীতি আর অন্যায়ের লাশেতে লাশেতে স্তূপ হবে।  
ডাকবে আকাশ, বইবে বাতাস, কাপবে মাটি  থরথরিয়ে  
ওই সিংহাসনে বসবেই আজ সূর্য আলো মহারাজ হয়ে।

জানিয়ে দে ,  ওরে জানিয়ে দে,  মহাবারতা দে জানিয়ে।
দুর্গ  থেকে যুদ্ধ তোরণ দে শুনিয়ে দে বিলিয়ে।  
অনেক সয়েছি  সইবোনা আর, রইবেনা আর নীরব হয়ে।
২৭/৪/১৪ রাত ১১ টা ৩৯