একটি কবিতা লিখে যদি পাওয়া যেতো হাজারখানেক টাকা,
দেদারসে কবিতা লিখতুম।
এমন কপাল দেখুন, মানিব্যাগ পুরোটাই খালি!
দু’টাকার কয়েন ছিলো ডজনখানেক
পকেটের ফুটো দিয়ে সেগুলোও হাওয়া!
ওদিকে সিগারেটের তিয়াস লেগেছে বড্ড, বাইরে কনকনে শীত
হাতের কাছে যদি মশার কয়েলও পেতাম,
উষ্ণতা দিতো তবে ধোঁয়া।
কাল রাস্তায় বেরোবো, দেবো বহুদূর পাড়ি
কাড়িকাড়ি টাকার সন্ধান পেলেই তবে,
ফেরা যাবে ফের এই বাড়ি?


৩১ ডিসেম্বর ২০২১।