একটি গোলাপ তুলবো বলে
যেই বাড়ালাম হাত
কাঁটার ভয়ে থমকে গেলাম
স্বপ্ন ধুলিস্মাত্‍।


গোলাপ বলে অরে নাদান
মিথ্যা তোমার আশা
তোমার মতো ভীতু প্রেমিক
পায় কি ভালোবাসা?


আমায় পেতে চাও তো কেনো-
ডরাও কাঁটার ঘাই?
সত্য প্রেমে কষ্ট বাধা
ধুত্তুরি কোন ছাই!


ফুলের এহেন বাক্য শুনে
ফের বাড়ালাম হাত
একটি গোলাপ তুলে নিলাম
সয়ে কাঁটার ঘাত॥