জ্যোতির্ময় একুশ

জ্যোতির্ময় একুশ
কবি
প্রকাশনী প্রিয় বাংলা প্রকাশন, তেজগাঁও, ঢাকা।
সম্পাদক লেখক ও সম্পাদক: প্রফেসর ড. মোস্তফা দুলাল
প্রচ্ছদ শিল্পী এস এম জসিম ভূঁইয়া
স্বত্ব কপি রাইট আইনের সর্ব স্বত্ব লেখক কর্তৃক সংরক্ষিত।
বিক্রয় মূল্য ১৬০/- টাকা
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

সংক্ষিপ্ত বর্ণনা

ভাষা আন্দোলনের পটভূমিতে লেখা কবিতা, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিব সম্পর্কে কবিতা, দেশাত্মবোধক ও মানবিক কবিতায় ভরপুর জ্যোতির্ময় একুশ কাব্য গ্রন্থ।
এ কাব্য গ্রন্থে 'চেতনায় রাজবন্দি বঙ্গবন্ধু শেখ মুজিব' ৮৪ লাইনের কবিতাটি পাঠক মহলে বিশেষ আকর্ষণ সৃষ্টি করেছে। এ কবিতাটি আকাশবাণী, কলকাতা, ভারতের বাচিক শিল্পী আলী শর্মিষ্ঠা আবৃত্তি করেছেন।

ভূমিকা

সাহিত্য, সংস্কৃতি ও কাব্য চর্চা আদিকাল থেকে মানুষকে সংকীর্ণতা মুক্ত করে সমাজে বের করে এনেছে এবং দেশ, জাতি ও সমাজের মধ্যে পারস্পরিক সেতু বন্ধন রচনা করছে।
কবি মূলত স্বদেশ প্রেম, মানব প্রেম, ভাষার প্রতি অনুরাগ ও মানবের মাঝে প্রীতির বন্ধনের শিখা অনির্বাণ চিরজাগরুক থাকুক এ চিত্রকল্পগুলো এ কাব্য গ্রন্থের ছত্রেছত্রে প্রস্ফুটিত করেছেন। কবির প্রত্যাশার জ্যোতির্ময় একুশ এর জ্যোতি ছড়িয়ে পড়বে বেতার তরঙ্গের ন্যায় সারা দুনিয়ায়। কবিতাগুলোর নির্মাণ শৈলী ও কল্পচিত্র বিনির্মাণে কবির মেধা ও মনন সবার কাছে নন্দিত হবে নি:সন্দেহে। গ্রন্থটির বহুল প্রচার, প্রসার ও পাঠক প্রিয়তা সকলকে মুগ্ধ করবে আশা করি।

বিনীত নিবেদক--
প্রফেসর ড. মোস্তফা দুলাল
কবি, গীতিকার ও অথর

উৎসর্গ

যিনি আমার কল্যাণ চিন্তায় অধীর চঞ্চল,
আমার সার্বিক মঙ্গলে পাতছেন আঁচল।
তিনি আমার মা জননী -
রাবেয়া বেগম