১.
গতকাল কথা হয়েছিলো
তুমি ছিলে জলের ভেতর
আর আমি মরুঝড়ে
গতকাল দু'টি ফল পড়েছিলো আকাশ হতে
যা তুমি লুকিয়ে রেখেছো তোমার বুকে।


২.
সব ভালো লাগার ভেতর তুমি আর
তোমাকে পেলেই- সব ভালো লাগে
তুমি দেখেছো কয়েকটি উদযাপন- ভালো লাগার মতো
একটি অসুখের দেয়ালে
চোখের সব ঘোর কেঁটে গেলে
অসুখের দেয়ালটি চোখে পড়ে।


৩.
আমাদের ঘরের কোণেই সে বাগান, একেকটি ফুল
আমরা তাদের অনেক দূরে ফুটতে দেখি
অপরিচিতদের কাছে তারা মূল্যবান আর
পরিচিতরা তাদের অবজ্ঞা করেছে।


৪.
আমাদের দুই জীবন মেঘের মতো বসতি
শঙ্কাহীন মেঘ হয়ে উড়ে যাই চলো
সবুজ অরণ্যে ছায়া ফেলে ফেলে
আবার উড়বো- আবার উড়বো
ধোঁয়াচ্ছন্ন গেছুয়া হাসির মতো।


৫.
সমাজ এক সীমানা প্রাচীর
উদ্ভিদের মতো স্থীর অথচ দোলছে তার রাজ্য
ঘরে ফেরা রাত্রির মতো নির্জন আর স্বচেনা কোলাহল
ঘরের মতো স্থবীর যেখানে টিভি চ্যানেলে ঘোর খায়
জগতের প্রতিটি কোণ।