হয়নি হাঁটা দু’জন মিলে
হাতে-হাতে অনেক দূর,
তবু কেন হাতের রেখায়
পথের বাঁকে দাঁড়ায় মোড়।


কথার ফাঁকে বিরাম চিহ্ন
দাঁড়ি কমা জমে থাকে,
পথের বাঁকে তৃষ্ণাকাতর
প্রশ্নবোধক চিহ্ন আঁকে।


হয়নি দেখা তোমার সাথে
হয়নি বসা তমাল তলে,
তবু কেন বনাঞ্জলির
উড়ো চিঠি বানের জলে।


বৃষ্টি গেল বকুল ফেলে
তোমার চুলে সুবাস বন,
চিরহরিৎ তপোবনে
আবির ওড়ায় আমার মন।


হয়তো আমি জেনে গেছি
খুব সকালের টেলিফোন,
বাজতে থাকে ভাসতে থাকে
হাতের রেখায় সরল কোণ।


বাতাস এলে হাতের মুঠোয়
উড়িয়ে দেই তোমার কেশ,
অনিন্দ্য সে চোখের পাশে
মানিয়েছিল আমায় বেশ।      


(২৮শে এপ্রিল, ২০২৩)