চারিদিকে বইছে শুধু গরম হাওয়া
চড়চড়ে রোদ্দুর, একটুও নেই ছায়া
জীবগণ ক্লান্ত, মন দিগ্‌ভ্রান্ত
গনগনে দুপুরে, চারিদিক শ্রান্ত
পাতারা নড়ে না, পাখী গান গায় না
রাস্তার পীচ গলে, চক্‌চকে আয়না
গরম হাওয়া বয়, আগুনের হল্‌কা
একা বসে আঁকি আমি, বৈশাখী কলকা।।