নষ্ট গানের ভ্রষ্ট কবি
নাম নাকি তার জাগ্রত!
তাল বেতালের সুর মাখিয়ে
বিভোর বুঝি ঘুমন্ত।


পৌষের পরে মাঘ আসে
ফাল্লুগ-চৈত্রে বসন্ত,
কবির মানেই কাব্য লেখা?
জাতি খুজবে দাসত্ব!


ছন্দের পরে ছন্দ পেলেই
হয় যে যৌবন আসক্ত,
গলা কাটুন পানি ঢালুন
বলবে না ভুলবশতঃ!


নিদ্রা যাওয়া কবিই ভাল
জাগলে আসবে সিদ্ধান্তঃ,
জেগে জেগে ঘুমায় যারা
নাম বুঝি তার জাগ্রত!!