কবিতার ব্যর্থতা


কবিতায় বাণী গুমরে কাদঁবে
বলবে না সে কথা
কলা বৌ হয়ে থাকবে আড়ালে
লজ্জায় অবনত ;
বোরখার আড়ালে নিয়ে
কবিতার হিজিবিজী  
সযত্নে লুকিয়ে রাখো ।
আড়াল না করলে পরে কেমন করে ঢাকবে
চেহারার দীনতা ,
পৃথিবীতে নারী বা পুরুষ
কজনেই বা সত্যি সুন্দর ?


চেহারা সুন্দর হলে রেশমী কাপড়ে মুড়ে চোখে মুখে রং
বলিষ্ঠ ঘোষণা হলে পেশী বহুল পৌরুষ শব্দের মালা ;
চোখে চোখ রেখে হাতে হাত রেখে করবে আলাপ
কোদালকে কোদাল বলবে চাঁদ কে বলবে চাদঁ ।
প্রেমের কথা ইঙ্গিতে বললেও বুঝবে পোষা পাখী ;
মৈথুনের কথায়  লজ্জায় রাঙা হবে শব্দের কালো আখিঁ ।
একান্ত ব্যক্তিগত আলাপন শব্দকে ঘোমটায় টেনে
আকারে ইঙ্গিতে চোখ ও আঙুল দাও কবিতার বুকে ।


কথা বলবে না; বৈদ্যুতিক তরঙ্গ আসবে
শব্দের এন্টেনা থেকে ।
তোমার মাথার রেডিও সেট যদি ধরতে না পারে
সে তোমারই ব্যার্থতা ।


কবি তরঙ্গ পাঠিয়ে খালাস ;এখন তুমিই কষবে অংক ।
কবিতার বোরখার আড়ালে আছে সাদামাটা কঙ্কাল
তাকে আড়ালে রাখতেই চাই কারী কুরী সংকেত ।
আধুনিক কবিতা  যদি বুঝতে চাও ,তরঙ্গ দৈর্ঘ মাপো
নিজের এন্টেনা কার্য্যকরী কর, বিশেষ প্রচেষ্টায় ।
তা ও যদি ধরতে না পারো কেন কর হাঙ্গামা ;
প্রশংসা ভরিয়ে দাও ,দুহাত ভরে দাও শুভেচ্ছা ;
বুকে টেনে নাও  তোমার ও কবির সমস্ত ব্যর্থতা ।