ফাল্গুন ২৩, ১৩৭৭
রাজনৈতিক কবি, তার নিজের স্বরচিত  কবিতা আবৃত্তি করলেন।


সাত কোটি শ্রোতা, স্রোত তৈরি করলো একটি শ্লোক শুনে।
"-এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।"


কবি তার কবিতা কে, আবৃত্তি করলেন মঞ্চনাটকে সারথির মতো।


সাত কোটি দর্শক, রেসকোর্স ময়দান এ ঠিক  অপরাহ্ন গানে।
"- ২৩ বছরের করুণ ইতিহাস,  বাংলার রক্তের ইতিহাস "


কল-রেডী, তোমার নাম মিশে আছে স্বাধীনতার বার্তায়।
কল-রেডী,  তোমার গানে নৃত্য করেছিলো শান্তির কবিতায়।


মার্চ ৭, ১৯৭১
স্বাধীনতার কবি, তার স্বরচিত কবিতা আবৃত্তি করলেন।
একটি মানচিত্র হয়ে গেল চোখের পলকে।
একটি পতাকা উড়লো  তাল লয় ও ছলে।


কবি তার গদ্য কবিতা আবৃত্তি কালে,
গোলাপ-কলমি পুষ্পমাল্য অর্পণ গলে।
গায়ক তার গান গাওয়ার ছলে,
অত্যাচারীর খড়গ বুঝি এই বলে।


"-রক্ত যখন দিয়েছি রক্ত আরও দেব, এ দেশের মানুষকে মুক্ত করে ছাড়ব ইনশাআল্লাহ। "
কবি তার আবৃত্তি পাঠ করলেন, মুক্তিকামী মানুষের  কবিতায়, ৭ই মার্চ জয় বাংলায়।