প্রিয় স্বাধীনতা !
তুমি কি সেই স্বাধীনতা ?
লক্ষ-কোটি মানুষ যেথায়
গড়েছিল একতা ,
তুমি কি সেই স্বাধীনতা ?
মায়ের বস্ত্র খুলে নিয়ে
অট্র হাসি দিয়ে,
পায়ের নীচে পিষ্ট করে
অবুঝ শিশু নিয়ে,
শুনেছিলাম ফোরাত নদী
রক্ত লালিমায়,
স্রোত গরেছে ফিনকি দিয়ে
আমার সোনার গাঁয়।
মেন্দি হাতে বোনটি আমার
খুলে হলুদ বস্ত্র,
সৈনিকের বেশ ধারণ করে
হাতে বটি অস্ত্র।
প্রিয় স্বাধীনতা !
তুমি কি সেই স্বাধীনতা ?
এত কিছু পরেও দেখি
মানচিত্রটা জীর্ণ,
হাড় ভাঙ্গা পরিশ্রমেও
যুবক ছেলে শীর্ণ।
বাসর ঘরে বোনটি আমার
মেহেদী হাতে নিয়ে
মুখটি তাহার ঝলসে গিয়ে
এসিড ভাঙল বিয়ে,
আজও কেন পেটের ক্ষুধায়
শত মানুষ ধুকছে
লগি- বৈঠায় মানুষ মেরে
লাশের উপর নাচছে।
কাল বৈশাখীর ঝড়ো হাওয়ায়
উড়ছে বাঁশের পাতা,
গায়ে পড়ছে শিলা খন্ড
একটু জোটেনি ছাতা।
এসব কিছু ঘটছে সবই
সিংহাসনে যারা,
কোটি-কোটি অর্থ যাদের
টিন নিয়েছে তারা।
স্বাধীনতা ! তুমি কি সেই
স্বপ্নের স্বাধীনতা ?