পৃথিবীতে এসে কেঁদেছিলাম আমি, বুঝেনি কেহ মর্ম,
বড় হয়ে এখন জীবন যুদ্ধে, খারাপ করেছে কর্ম।
ক্ষুধিতেরে আমি খুঁজে ফিরেছি, দিতে চেয়েছি অন্ন,
জালীম শাহীর তখতে আঘাত, সম্মান হয়েছে ক্ষুন্ন।
ঘৃণার ছোঁয়া, খারাপ সীলের সনদ পেলাম সত্য,
মুসাফির বনে পায়ে হেটে চলি, মিলেছে অনেক ভক্ত।
হিংসার জ্বালা বেড়েই চলেছে দিন বদলের পালায়,
ন্যায়-নীতির আপোষ হীনতায় বন্ধু পড়েছে জ্বালায়
মনকে তখন বলেছিলাম আমি ধিক্কার তোমার জন্ম,
দিবা-নিশি এখন অন্ত-দ্বন্দ্বে ধীর হয়েছে কর্ম,
হৃদয় খানা স্বচ্ছ থাকায় ভেঙে পরিনি কখনো
মিথ্যাবাদীর কুটিল জাল ছিন্ন করছি এখনো।