যত সব মিথ্যাবাদীর দল
মানবরুপি জন্ম নিয়ে করলি শুধু ছল
যত সব মিথ্যাবাদীর দল।

জীবন গেল স্বার্থ নিয়ে  
স্বার্থের বলি চলছি বয়ে
চালালিতো খেল তামাসা
চারিদিকে ঘোর কুয়াশা
জবাব কি তোর বল?
যত সব মিথ্যাবাদীর দল ।


রাস্তা-ঘাটের  উন্নয়নে
দেশ-প্রেমিকের বাক বচনে
সবই গেল সুখ বিহনে
মরিচিকার জাল নয়নে
সবই হলো বিফল
যত সব মিথ্যাবাদীর দল।


দুর্দিনেরই বন্ধু সেজে
আশার আলোয় মুকুট রাজে
বাক পটুতার বিশ্বাসে তাই
ভরা যৌবন হলো যে ছাই
মানুষ মারার হাতে যে কল
যত সব মিথ্যাবাদীর দল।


মনষ্যত্ব বিকিয়ে তোরা
পেয়েছিস তো সুখের ঘোড়া
ঘোড়ার খুড়ে পিষে মরি
বললি শেষে ভুল ছরি
তবুও হাতে ফুলের কলি
দেখনা চেয়ে চক্ষু মেলি
সাজলি শেষে পুত: মলি
তোদের রুপটিই হলো কল
যত সব মিথ্যাবাদীর দল।


অন্তর ভেঙ্গে চুর্ণ করে  
অট্রালিকার নেশার ঘোরে
জীবন করলি বিকল
যত সব মিথ্যাবাদীর দল।


বোকা-সোকা মানুষ পেয়ে
অবশেষে আসলি ধেয়ে
মাটি চাপায় স্মৃতি গুলো
মানবী রুপ আঘাত দিল?
কেন যে তুই করলি এমন
তীরের আঘাত পাখি যেমন
ছুটছে সারাক্ষণ
মানব হয়ে কেমন করে
সইব এসব ক্ষণ।

দয়া-মায়া বিকিয়ে দিয়ে
করলি যে সব অভিনয়
সবই পারিস করতে তোরা
বিধিয়েছিস অনল ঘোড়া
রক্ত ক্ষরণ চোখের জলে
সব হয়েছে নিয়তির ফলে


দোষ দিবনা আর কখনো
কথা দিবি সুখী জীবন
গরবি বিশ্ব আলোক দিন
ছাড়বি সকল ছল
যত সব মিথ্যাবাদীর দল ।।