দ্রাক্ষালতা, তরু বৃক্ষ দেখেছি কলমিলতা
সাগরের জল, মেঘের ঢল সবারই উদারতা
তোমার কাছে হার মেনেছে পৃথিবীর বিশালতা
তুমি সেই তুমি, চুমিছে মোরে আশালতা।।


মহুয়া ফলের গন্ধ পেয়েছি
টস টসে রসে সিক্ত হয়েছি
সকল রসই শুষ্ক দেখেছি
আশালতার রস যে নিয়েছি।।


জুঁই, কামিনী সৌরভ ছড়িয়ে
কচি হৃদয় মুগ্ধ করিয়ে
শেষে সুরভী লজ্জায় জড়িয়ে
আশালতার গন্ধ চিনিয়ে।।


চন্দ্র আজি তারায় মেতেছে
পৃথিবীটা শুভ্র সেজেছে
হঠাৎ দেখি ম্লান হয়েছে
আশালতা ধরায় নেমেছে।।


মেঘ ভেসেছে বৃষ্টি নামাতে
স্রোত ছুটেছে সাগর থামাতে
বেঁচে আছি তারই আশাতে
আশালতার প্রেমের ছোঁয়াতে।।


রাখিও মোরে সঙ্গী করে
জীবনে কখনো দিও না ছেড়ে
প্রেম দিও উজার করে
মোর প্রীতি নিও কেড়ে।।