”সৎ সঙ্গে সর্গবাস, অসৎ সঙ্গে সর্বনাশ”
বাণীটি মনে রেখে চল, জীবন করোনা নাশ।
”কুজন বিদ্বান হলেও পরিত্যাজ্য”
কয়লা পুড়ে কয়লা হয়, হোক না যতই দাহ্য।
ফাপড় টানে ধোঁয়া ওঠে দেখ তুমি তাকিয়ে,
কর্মকারের বন্ধু হলে ধোঁয়া দেবে মাখিয়ে।
না চাইলেও ঘ্রাণ পাবে বন্ধুর নিকট গেলে,
ছিটে-ফোটা গায়ে লাগে এমন বন্ধু পেলে।
সৎ সঙ্গ বন্ধু যেন একটি গোলাপ বন,
সেই বনেরই সুবাস পেতে ভ্রমর গুঞ্জরন।
সুবাস বাহক পথ চলিলে সুরভি ছড়ায়,
নেশাখোরের বন্ধুদেরও নেশাখোরই কয়।
সুবাস নিয়ে সুবাস ছড়াও বিশ্ব জগৎময়,
সুবাতাসেই শান্তি মেলে নিখিল করো জয়।